রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ভারতে গিয়ে নিখোঁজ আওয়ামী লীগের এমপি মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী
ফিলিপাইনে ১ ফেব্রুয়ারিকে জাতীয় হিজাব দিবস ঘোষণা

ফিলিপাইনে ১ ফেব্রুয়ারিকে জাতীয় হিজাব দিবস ঘোষণা

স্বদেশ ডেস্ক: ফিলিপাইনের আইনসভা ১ ফেব্রুয়ারিকে দেশটির জাতীয় হিজাব দিবস ঘোষণার একটি প্রস্তাব পাস করেছে। মুসলমানদের ধর্মীয় আচার অনুশীলনের ‘গভীর উপলব্ধি’ ছড়িয়ে দেয়ার পাশাপাশি দেশটিতে বিভিন্ন ধর্মের মানুষের মাঝে সহনশীলতা তৈরির লক্ষ্য নিয়ে এই প্রস্তাবটি পাস করা হয়।

ফিলিপাইনের আইনসভার ২০৩ সদস্যের সকলেই ২৬ জানুয়ারি এক অধিবেশনে এই প্রস্তাবটির পক্ষে ভোট দেন।

প্রস্তাবটির উত্থাপক, আনাক মিন্দানাও পার্টির পক্ষ থেকে আইনসভার সদস্য আমিহিলদা সাঙ্গকোপান সমর্থনের জন্য সব সদস্যকেই ধন্যবাদ জানান।

ফিলিপাইনের মুসলিম নারীদের ধর্মীয় স্বাধীনতার অধিকার রক্ষা এবং দেশজুড়ে সহনশীলতা ও অন্য বিশ্বাস ও জীবনধারাকে স্বীকৃতি দেয়ার মানসিকতা ছড়িয়ে দেয়ার উদ্দেশে এই প্রস্তাব আনা হয়েছে।

সাঙ্গকোপান বলেন, ‘বিশ্বজুড়ে হিজাবি নারী বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হন। ফিলিপাইনের কিছু কিছু বিশ্ববিদ্যালয় মুসলিম ছাত্রীদের হিজাব পরায় নিষেধাজ্ঞাও দিয়েছে।’

তিনি বলেন, ‘কিছু ছাত্রী শিক্ষা প্রতিষ্ঠানের নিয়ম-নীতি মেনে চলতে হিজাব ছাড়তে বাধ্য হয়েছেন। কেউ বা অধ্যয়ন ছেড়ে দিতে বা অন্য শিক্ষা প্রতিষ্ঠানে স্থানান্তরিত হতে বাধ্য হয়েছেন। এটি ওই শিক্ষার্থীদের ধর্মীয় স্বাধীনতার স্পষ্ট লঙ্ঘন।’

এই প্রস্তাবটি ফিলিপাইনে হিজাবী নারীদের বিরুদ্ধে বৈষম্য দূর করবে বলে জানালেন ফিলিপাইনের আইনসভার এই সদস্য।

আমিহিলদা সাঙ্গকোপান বলেন, ‘হিজাব পরা প্রত্যেক মুসলিম নারীর অধিকার। এটি সাধারণ কোনো কাপড় নয়, বরং এটি তাদের জীবনধারার অবিচ্ছেদ্য একটি অংশ। মুসলমানদের পবিত্র গ্রন্থেই এর বর্ণনা এসেছে। কুরআনে বলা হয়েছে, প্রত্যেক মুসলিম নারী যেন তাদের সৌন্দর্য ঢেকে শালীনভাবে চলে।’

ইউনাইটেড রিলিজিয়নস ইনিশিয়েটিভস গ্লোবাল কাউন্সিলের ট্রাস্টি ড. পোতরে দিরামপাতান দিয়ামপুয়ান ফিলিপাইনের আইনসভার এই পদক্ষেপকে ‘মাইলফলক’ উল্লেখ করে স্বাগত জানান।

তিনি বলেন, ‘সকলকে অন্তর্ভুক্ত করে নেয়ার এটি এক অনুশীলন। আমি মনে করে মুসলিম সম্প্রদায় একে স্বাগত জানাবে।’

প্রেসিডেন্টের স্বাক্ষরের পরই আইনসভায় পাস হওয়া এই প্রস্তাবটি আইনে পরিণত হবে।

ইসলাম ফিলিপাইনের দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ ধর্ম। বর্তমানে দেশটির ১১ কোটি জনসংখ্যার মধ্যে মুসলমান জনগোষ্ঠীর সংখ্যা এক কোটির বেশি। এদের বেশিরভাগই দক্ষিণের মিন্দানাও দ্বীপপুঞ্জে বাস করে।

প্রতি বছর বিশ্বজুড়ে হিজাবী মুসলিম নারীদের বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে ‘ওয়ার্ল্ড হিজাব ডে’ নামের একটি সংগঠন ২০১৩ সাল থেকে ১ ফেব্রুয়ারি বিশ্ব হিজাব দিবস পালন শুরু করে। তার অনুসরণে সারাবিশ্বেই হিজাবী মুসলিম নারীরা দিনটি পালন করেন।
সূত্র : আরব নিউজ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877